গুলশান হামলার পরিকল্পনাকারী র... | jamunanews24.com

যমুনা নিউজ : গুলশান হামলার অন্যতম প্রধান পরিকল্পনাকারীকে গ্রে...

বাংলা  
 জাতীয়
গুলশান হামলার পরিকল্পনাকারী রাজীব গ্রেফতার
Published : Saturday, 14 January, 2017 at 12:10 PM,  Read :  48  times.
গুলশান হামলার পরিকল্পনাকারী রাজীব গ্রেফতারযমুনা নিউজ : গুলশান হামলার অন্যতম প্রধান পরিকল্পনাকারীকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার রাতে টাঙ্গাইল থেকে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিসিটিসি) ইউনিট তাকে গ্রেফতার করে।

তার সাংঠনিক নাম রাজীব গান্ধী, ওরফে সুভাষ গান্ধী, ওরফে গান্ধী, ওরফে শান্ত ওরফে আদিল। সে অন্তত ২২টি হত্যা মামলার আসামি। গুলশান ও শোলাকিয়া হামলায় তিন জঙ্গিকে সে উত্তরাঞ্চল থেকে পাঠিয়েছিল।

ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম শাখার পরিচালক (ডিসি) মাসুদুর রহমান এ তথ্য জানিয়েছেন।

গত বছরের পহেলা জুলাই রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেঁস্তোরায় হামলা চালায় জঙ্গিরা। হামলায় ১৭ জন বিদেশিসহ নিহত হন মোট ২২ জন। তাদের মধ্যে দুজন পুলিশ কর্মকর্তা। জঙ্গিদের গুলি ও বোমায় আহত হন পুলিশের অনেকে।

পরদিন অর্থাৎ ২ জুলাই সকালে সেনা কমান্ডোদের উদ্ধার অভিযানে পাঁচ জঙ্গি ও রেস্তোরাঁর একজন পাচক নিহত হন। রেস্তোরাঁর আটক আরেক কর্মী জাকির হোসেন শাওন পরে হাসপাতালে মারা যান।

হামলার পর রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একের পর এক অভিযানে জেএমবির কমান্ডার গ্রেফতার এবং নিহত হওয়ার পর রাজীব গান্ধীর ওপরে ঢাকায় হামলা চালানোর দায়িত্ব আসে। গুলশান হামলার আগে একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনেও রাজীব গান্ধীর কথা বলা হয়েছিল।

গত ২৭ জুন দেয়া এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, উত্তরাঞ্চলের জঙ্গি অধ্যুষিত জেলায় পুলিশের টানা অভিযানে জেএমবির সদস্যরা ওই অঞ্চল ছাড়তে বাধ্য হয়। এ সময় একটি গ্রুপ ঢাকা, টাঙ্গাইল ও ময়মনসিংহ অঞ্চলে আশ্রয় নেয়। এই গ্রুপের দলনেতা রাজীব গান্ধী ওরফে শান্ত ওরফে সুভাষ ওরফে আদিল।


 jamunanews24.com/sm/ 14 Janu. 2017

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �