A PHP Error was encountered

Severity: Warning

Message: imagejpeg(assets/shares/bn/news-58d0b25a4e5540780489a7cc79718ab3.jpeg): failed to open stream: Permission denied

Filename: controllers/Reader.php

Line Number: 352

Backtrace:

File: /var/www/html/old_jamuna/application/controllers/Reader.php
Line: 352
Function: imagejpeg

File: /var/www/html/old_jamuna/application/controllers/Reader.php
Line: 66
Function: call_user_func_array

File: /var/www/html/old_jamuna/index.php
Line: 295
Function: require_once

অগ্রাধিকার-ভিত্তিতে বৈদেশিক ব... | jamunanews24.com

অগ্রাধিকার-ভিত্তিতে বৈদেশিক ব... | jamunanews24.com

যমুনা নিউজ: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, এশিয়া-প্যাসি...

বাংলা  
 অর্থনীতি
অগ্রাধিকার-ভিত্তিতে বৈদেশিক বাণিজ্য বাড়াতে হবে
Published : Friday, 13 January, 2017 at 10:20 PM,  Read :  37  times.
অগ্রাধিকার-ভিত্তিতে বৈদেশিক বাণিজ্য বাড়াতে হবেযমুনা নিউজ: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, এশিয়া-প্যাসিফিক প্রিফারেন্সসিয়াল ট্রেড এগ্রিমেন্ট (আপটা) ভুক্ত দেশগুলোর মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে বাণিজ্য বাড়াতে হবে।

শুক্রবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত ‘আপটার চতুর্থ মিনিস্টেরিয়াল কাউন্সিল’ সভায় সভাপতির বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেছেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর নিজ-নিজ দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বাণিজ্যিক সুবিধা বাড়ানো হলে আপটাভুক্ত দেশগুলোর ব্যবসা-বাণিজ্য অনেক বাড়বে।

‘আপটার’ চতুর্থ রাউন্ড নেগোসিয়েশনের আওতায় শুল্ক সুবিধা প্রাপ্ত পণ্যের সংখ্যা ৪ হাজার ৬ শ’ ৪৮ থেকে ১০ হাজার ৬ শ’ ৭৭টিতে উন্নীত হবে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, এতে আপটাভুক্ত দেশগুলোতে বাণিজ্য সহযোগিতা যেমন বাড়বে, তেমনি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও সহায়ক হবে।

তোফায়েল আহমেদ সভায় আরো বলেন, আপটার ভবিষ্যৎ কার্যক্রমকে আরো গতিশীল করতে হবে। ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহনের ক্ষেত্রে পণ্য বাণিজ্যে শুল্ক সুবিধা প্রদানের পাশাপাশি সেবাখাত, বিনিয়োগ এবং ট্রেড ফেসিলিটেশন সম্পর্কিত ফ্রেমওয়ার্ক চুক্তি দ্রুত কার্যকর করা প্রয়োজন। ২০০৯ সালে এটি স্বাক্ষরিত হয়।

আপটার চতুর্থ রাউন্ড নেগোসিয়েশনের আওতায় বাংলাদেশ ৫৯৮টি পণ্যে ১০ থেকে ৭০% এবং এলডিসিভুক্ত দেশের জন্য আরো ৪টি পণ্যে ২০ থেকে ৫০%, চীন ২,১৯১ টি পণ্যে ৫ থেকে ১০০% এবং এলডিসিভুক্ত দেশগুলোর জন্য আরো ১৮১টি পণ্যে ০ থেকে ১২.৫%, ভারত ৩,৩৩৪ টি পণ্যে ৫ থেকে ১০০% এবং এলডিসিভুক্ত দেশগুলোর জন্য ১৪ থেকে ১০০%, দক্ষিণ কোরিয়া ২,৭৯৬টি পণ্যে ১০ থেকে ৫০% এবং এলডিসিভুক্ত দেশগুলোর জন্য ৯৬১টি পণ্যে ২০ থেকে ১০০%, শ্রীলংকা ৫৮৫টি পণ্যে ৫ থেকে ৬২.৫% এবং এলডিসিভুক্ত দেশগুলোর জন্য ৭৫টি পণ্যে ১০ থেকে ৫০%, লাওস ৯৯৯টি পণ্যে ২০ থেকে ৩৭.৫%, এবং মঙ্গোলিয়া ৩৩৩টি পণ্যে ১০ থেকে ৩০% শুল্ক ছাড় দিবে। (আপটা সদস্য হিসেবে মঙ্গোলিয়ার অন্তর্ভুক্তি এখন চুড়ান্ত পর্যায়ে)। এর ফলে বাংলাদেশ সর্বাধিক বাণিজ্য সুবিধা ভোগ করার সুযোগ পাবে।

কাউন্সিলে আপটা’র টেরিফ কনসেশন, নন-টেরিফ মেজার্স ও রুলস অফ অরিজিন সংক্রান্ত ওয়েব পোর্টাল উদ্বোধন করা হয়।

jamunanews24.com/tofazzal/S.alam/nayon/ 13 January 2017

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �