শেষ হলো কৃষি প্রযুক্তি পণ্য প... | jamunanews24.com

যমুনা নিউজ: একই মেশিনে ধান কাটা, মাড়াই ও বস্তাবন্দী, খাদ্য পণ...

বাংলা  
 কৃষি
শেষ হলো কৃষি প্রযুক্তি পণ্য প্রদর্শনী
Published : Friday, 13 January, 2017 at 9:55 PM,  Read :  23  times.
যমুনা নিউজ: একই মেশিনে ধান কাটা, মাড়াই ও বস্তাবন্দী, খাদ্য পণ্য প্রক্রিয়া ও প্যাকেটজাত করতে দরকারি মেশিনারিজ, প্রাণীর বিভিন্ন রোগের সমাধানের কৌশলসহ কৃষির নানা সেবা নিয়ে আন্তর্জাতিক প্রদর্শনী শেষ হলো।

কৃষক ও উদ্যোক্তাদের এ মিলনমেলায় কৃষির নতুন নতুন প্রযুক্তির প্রদর্শনী ছিলো চোখে পড়ার মতো। শুক্রবার সন্ধ্যায় এ প্রদর্শনীর পর্দা নামে।

তিনদিনব্যাপী সপ্তম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা ২০১৭ শীর্ষক এ মেলা রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে গত বুধবার সকালে শুরু হয়। আয়োজনে ছিলো পল্লী একাডেমী, বগুড়া এবং বেসরকারি প্রতিষ্ঠান লিমরা ট্রেড ফেয়ার্স এ্যান্ড এক্সিবেশন প্রাইভেট লিমিটেড।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বেসরকারি ব্যাংক প্রতিষ্ঠান ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরস্ত খান বলেন, কৃষি এখন শ্রম নির্ভর নয় প্রযুক্তি নির্ভরের দিকে এগিয়ে যাচ্ছে। তাই এ খাতে বিনিয়োগ বাড়ানো জরুরি। কৃষির প্রযুক্তির নানা সেবা সবার মাঝে ছড়িয়ে দেয়ার দায়িত্ব আমাদের সবার।
শেষ হলো কৃষি প্রযুক্তি পণ্য প্রদর্শনী
অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রযুক্তিতে কৃষি কতটুকু এগিয়ে গেছে তার প্রমাণ এই মেলা। এখানে এসে প্রযুক্তি নির্ভর কৃষির পুরো চিত্র দর্শনার্থীরা দেখতে পাচ্ছেন। এক ছাদের নিচে কৃষির একাধিক প্রযুক্তির প্রদর্শনী কৃষিকে আরও অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, কৃষি প্রযুক্তি নির্ভর বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্য দর্শনার্থীদের কাছে তুলে ধরার চিত্র। এর মধ্যে রয়েছে দেশ-বিদেশের একাধিক প্রতিষ্ঠান। একদিকে কৃষকরা প্রযুক্তির এসব পণ্য সম্পর্কে জানতে পারছেন অন্যদিকে ব্যবসায়ীরা তুলে ধরছেন তাদের পণ্য।

আয়োজকরা জানান, দেশীয় প্রতিষ্ঠানের পাশাপাশি ভারত, ভিয়েতনাম, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইনসহ একধিক দেশ থেকে বিভিন্ন প্রতিষ্ঠান এ মেলায় অংশ নিয়েছে।

রাজধানীর আজিমপুর থেকে আসা রায়হানুল কবির নামের এক দর্শনার্থী যমুনা নিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মেলায় কৃষি ভিত্তিক সব ধরণের পণ্যের চিত্র পেলাম। খুব ভালো লাগলো এই আয়োজন দেখে। তবে তথ্য তুলে ধরার ক্ষেত্রে বেশ ঘাটতি রয়েছে।

সমাপনী অনুষ্ঠানে মেলায় অংশ নেয়া মোট স্টল ও প্যাভিলিয়নের মধ্য বাছাই করে তিনটি প্রতিষ্ঠানকে পুরুস্কৃত করা হয়। এদের মধ্য রয়েছে চিকস ফিডস, আলীম ইঞ্জিনিয়ার্স ও নিউ হল্যান্ড এগ্রিকালচারাল।

jamunanews24.com/A.khalid/S.alam/ nayon/13 January 2017

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �