জাতীয় নির্বাচন: প্রথম ধাপে মা... | jamunanews24.com

দানিয়েল হাবীব নোভা: আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরকারি ...

বাংলা  
 জাতীয়
জাতীয় নির্বাচন: প্রথম ধাপে মাঠ পর্যায়ে কাজ শুরু
Published : Friday, 13 January, 2017 at 7:41 PM,  Read :  65  times.
জাতীয় নির্বাচন: প্রথম ধাপে মাঠ পর্যায়ে কাজ শুরুদানিয়েল হাবীব নোভা: আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরকারি দল আওয়ামী লীগ মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে। ২০১৯ সালের নির্বাচনে দলীয় প্রার্থী নির্বাচনের এটাই প্রথম ধাপ।

সরকার ও দলীয় বিভিন্ন উইং ইতোমধ্যেই মাঠে নেমেছে। যেসব আসনে একক প্রার্থী নৌকা প্রতীকে নির্বাচন করতে চান-তাদের খোঁজ খবর নেয়া শুরু হয়েছে।

বিষয়টি যমুনা নিউজ ২৪ডট কমকে নিশ্চিত করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল হক হানিফ।

সূত্র জানায়, দেশের প্রায় প্রতিটি সংসদীয় আসনে নৌকা প্রতীকে নির্বাচন করার ইচ্ছা প্রকাশ করে একাধিক ব্যক্তি ব্যানার, ফেস্টুনে ছেয়ে ফেলেছেন। এসব ব্যানার-ফেস্টুনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিও শোভা পাচ্ছে। অনেকে আবার সজীব ওয়াজেদ জয়ের ছবিও যোগ করেছেন।

বেশির ভাগ ইচ্ছুক প্রার্থীই সাবেক সচিব ও সেনা কর্মকর্তা। এ তালিকায় শিল্পপতিও আছেন। তবে নেই রাজনৈতিক নেতা-কর্মীরা। এই মুহূর্তে তারা এ রকম পদক্ষেপ নিলে শো কজের মুখোমুখি হতে পারেন। এমনকি তাদের দল থেকে বের করে দেয়া হতে পারে। দলীয় একাধিক সূত্র জানিয়েছে, ইচ্ছুক প্রার্থীরা দলের মধ্যে গ্রুপিং সৃষ্টি করছেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম বলেন, তথ্য সংগ্রহকারী উইংগুলো ছাত্র জীবনে এই সম্ভাব্যদের রাজনৈতিক 'ব্যাক গ্রাউন্ড, চাকরিকালীন কর্মকাণ্ডসহ খুটিনাটি সব বিষয়েই খোঁজ-খবর নিচ্ছে।

বিশেষ করে যেসব আসনে সরকার দলীয় সংসদ সদস্যরা বিতর্কিত হয়েছেন সেখানে ক্লিন ইমেজ ও সামাজিক সম্পর্কের বিষয়টির ওপর বেশি নজর দেয়া হচ্ছে।

মাহাবুবুল হক হানিফ আরো বলেন, কারো ইচ্ছা হতেই পারে। তবে সরাসরি রাজনীতির সঙ্গে জড়িত এমন প্রার্থীকেই মনোনয়ন দেয়ার ক্ষেত্রে প্রাধান্য দেয়া হবে।

তিনি অবশ্য বলেন, দলের প্রার্থী নির্বাচন করার জন্য ২২ সদস্যের একটি কমিটি আছে-তারাই সিদ্ধান্ত নেবেন। মোদ্দাকথা প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তই চুড়ান্ত।

অপর একটি সূত্র জানায় ,'উড়ে এসে জুড়ে' বসাদের নিয়ে দল কিছুটা হলেও সমস্যায় পড়ছে। কেমন সমস্যা জানতে চাইলে সূত্র জানান, তারা নিজ নিজ এলাকায় গ্রুপিং সৃষ্টি করছে। যা দলের জন্য মঙ্গলজনক নয়।

সূত্র আরো জানায়,২০১৯ সালের নির্বাচনে দলীয় প্রার্থী নির্বাচনের এটা প্রথম ধাপ।

Jamunanews24.com/Danial/kf/manik/ 12 January 2017

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �