যুক্তরাষ্ট্রে ভিসা ছাড়া কিউবা... | jamunanews24.com

যমুনা নিউজ : এখন থেকে কিউবার কোনো নাগরিক ভিসা ছাড়া মার্কিন যু...

বাংলা  
 আন্তর্জাতিক
যুক্তরাষ্ট্রে ভিসা ছাড়া কিউবানদের থাকার দিন শেষ
Published : Friday, 13 January, 2017 at 1:07 PM,  Read :  43  times.
যুক্তরাষ্ট্রে ভিসা ছাড়া কিউবানদের থাকার দিন শেষযমুনা নিউজ : এখন থেকে কিউবার কোনো নাগরিক ভিসা ছাড়া মার্কিন যুক্তরাষ্টে অবস্থান করতে পারবে না। বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা এ ঘোষণা দিয়েছেন। ভিসা ছাড়া প্রবেশকারী কিউবানরা একটি নীতিমালার আওতায় দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রে বসবাসের সুযোগ পেয়ে আসছে।  যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কিউবা।

এদিকে মার্কিন প্রশাসনের এমন সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রে বসবাসরত কিউবানদের অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে শুক্রবার এ কথা বলা হয়।

২০ বছরের ওই পুরনো নীতির আওতায় এতোদিন যেসব কিউবান অভিবাসী যুক্তরাষ্ট্রে প্রবেশ করতেন তাদেরকে এক বছর পর আইনিভাবে স্থায়ী বাসিন্দা করা হতো। এটিকে ‘ওয়েট ফুট, ড্রাই ফুট’ নীতি বলেও আখ্যায়িত করা হয়।

ওই নীতি অনুযায়ী কোনো কিউবান একবার যুক্তরাষ্ট্রের ভূখণ্ডে পা ফেলতে পারলে তার ভিসা না থাকলেও সেখানে বসবাস করতে পারেন। পরে তিনি নাগরিকত্বের আবেদনও করতে পারেন। দীর্ঘদিন ধরে প্রচলিত এ নীতির সমালোচনা করে আসছিল কিউবান সরকার।

তাদের অভিযোগ, এ নীতির মধ্য দিয়ে হাজার হাজার মানুষকে প্রতিবছর ঝুঁকি নিয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি দেয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে। ল্যাটিন-আমেরিকান লবি গ্রুপগুলোও এর বিরোধিতা করে আসছে। এ কারণে পারস্পরিক বাণিজ্যিক সম্পর্কও নষ্ট হয়।

পরে কিউবার সঙ্গে সম্পর্কোন্নয়নে মনোযোগী হয় ওবামা প্রশাসন। বিশেষ করে ২০১৪ সাল থেকে সম্পর্কোন্নয়নের এই প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তারই অংশ হিসেবে এবার বিতর্কিত ‘ওয়েট ফুট, ড্রাই ফুট’ নীতি বিলুপ্ত করার ঘোষণা দিল ওবামা প্রশাসন। ওবামা বলেন, এ পরিবর্তনের মধ্য দিয়ে, আমরা আইনের সঙ্গে সঙ্গতি রেখেই অন্য দেশের অভিবাসীদের মতো করেই কিউবানদের গ্রহণ করতে পারব।

jamunanews24.com/kabir/sm/13 January 2017

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �