পাকিস্তানের বাবর-৩ ক্ষেপণাস্ত... | jamunanews24.com

যমুনা নিউজ: পাকিস্তান বাবর-৩ ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা...

বাংলা  
 আন্তর্জাতিক
পাকিস্তানের বাবর-৩ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা
Published : Friday, 13 January, 2017 at 1:06 PM,  Read :  18  times.
পাকিস্তানের বাবর-৩ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষাযমুনা নিউজ: পাকিস্তান বাবর-৩ ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। এর মধ্য দিয়ে দেশটি পরমাণু অস্ত্র নিক্ষেপের ত্রিমুখী সক্ষমতা পরিপূর্ণতা করলো। ভূমি, আকাশ এবং সাগর থেকে পরমাণু অস্ত্র ছোঁড়ার সক্ষমতা বোঝাতে ত্রিমুখী সক্ষমতা ব্যবহার করা হয়।

পরমাণু অস্ত্র বহনে সক্ষম বাবর-৩ এর পরীক্ষাকে কেন্দ্র করে এমন ধারণাই ব্যক্ত করেছেন সামরিক বিশ্লেষকরা। আর এতে ভারতের জন্য পাকিস্তানের পরমাণু বোমা আরো বেশি হুমকি হয়ে উঠল।

যুদ্ধের সময় শত্রুর হামলায় স্থলভাগের পরমাণু স্থাপনা ধ্বংস হয়ে গেলেও সাগরে থাকা সাবমেরিন থেকে চালানো পাল্টা পরমাণু আক্রমণকে 'সেকেন্ড স্ট্রাইক' বা ‘দ্বিতীয় হামলা’ হিসেবে অভিহিত করা হয়।

ইরানের বার্তা সংস্থা জানিয়েছে, চলতি মাসের ৯ তারিখে সাবমেরিন থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোঁড়া বা এসএলসিএমের সফল পরীক্ষা চালায় পাকিস্তান। পরমাণু অস্ত্র বহনে সক্ষম এসএলসিএম বাবর-৩ নামের ৪৫০ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্য দিয়ে দেশটি ‘দ্বিতীয় হামলা’ চালানোর বিশ্বাসযোগ্য সক্ষমতা অর্জন করেছে বলে পাক সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে। এতে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিরুদ্ধে পাকিস্তানের পরমাণু প্রতিরক্ষা ব্যবস্থা জোরদারের দাবিও করা হয়।

jamunanews24.com/kabir/manik/ 13 jan 2017

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �