তৃতীয় দেশের কারণে নিরাপত্তা ব... | jamunanews24.com

যমুনা নিউজ: পোল্যান্ডে বিপুল সংখ্যক মার্কিন সেনা মোতায়েনে তীব...

বাংলা  
 আন্তর্জাতিক
তৃতীয় দেশের কারণে নিরাপত্তা বিঘ্নিত: রাশিয়া
Published : Friday, 13 January, 2017 at 1:01 PM,  Read :  11  times.
তৃতীয় দেশের কারণে নিরাপত্তা বিঘ্নিত: রাশিয়াযমুনা নিউজ: পোল্যান্ডে বিপুল সংখ্যক মার্কিন সেনা মোতায়েনে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে রাশিয়া। মস্কো বলেছে, তৃতীয় একটি দেশের কারণে ইউরোপের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে।

বৃহস্পতিবার জার্মানি থেকে কয়েকশ’ ট্যাংক ও সাঁজোয়া যানের বহর নিয়ে সাড়ে তিন হাজার মার্কিন সেনা পোল্যান্ডে প্রবেশ করে। সাবেক সোভিয়েত ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের মধ্যে ১৯৯১ সালে শীতল যুদ্ধ শেষ হওয়ার পর এই প্রথম ইউরোপের কোনো দেশে এত বিপুল সংখ্যক মার্কিন সেনা মোতায়েন করা হলো।

এ ঘটনাকে ‘রাশিয়ার স্বার্থ ও নিরাপত্তার প্রতি সরাসরি হুমকি’ হিসেবে বর্ণনা করেছে মস্কো। রুশ প্রেসিডেন্টের আবাসিক দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, একটি তৃতীয় দেশ ইউরোপে আমাদের সীমান্তের কাছে সামরিক সমাবেশ ঘটিয়েছে। তিনি আরো বলেন, এমনকি এটি ইউরোপের কোনো দেশও নয়।

এ ছাড়া, রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী অ্যালেক্সি মেশকভ পোল্যান্ডে হাজার হাজার মার্কিন সেনা মোতায়েনের ঘটনাকে ইউরোপের নিরাপত্তা বিঘ্নিত করার প্রচেষ্টা বলে মন্তব্য করেছেন।

তবে পোল্যান্ডের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী তমাজ জাতকোভোস্কি দাবি করেছেন, তার দেশের সীমান্তের কাছে রাশিয়ার ‘বিশাল সামরিক উপস্থিতি’র কারণে এসব মার্কিন সেনা মোতায়েন করা হয়েছে। তিনি এক্ষেত্রে ইউক্রেন পরিস্থিতি এবং রুশ ফেডারেশনে ক্রিমিয়া প্রজাতন্ত্রের অন্তর্ভূক্তির কথা উল্লেখ করেন।

jamunanews24.com/kabir/manik/ 13 jan 2017

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �