ওয়েলিংটন টেস্টে সাকিবের যতো ক... | jamunanews24.com

যমুনা নিউজ : ওয়েলিংটন টেস্টে একের পর এক কীর্তি গড়েই যাচ্ছেন ব...

বাংলা  
 খেলা
ওয়েলিংটন টেস্টে সাকিবের যতো কীর্তি
Published : Friday, 13 January, 2017 at 12:27 PM,  Read :  67  times.
ওয়েলিংটন টেস্টে সাকিবের যতো কীর্তিযমুনা নিউজ : ওয়েলিংটন টেস্টে একের পর এক কীর্তি গড়েই যাচ্ছেন বিশ্বের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। শুক্রবার ক্যারিয়ারে প্রথমবারের মতো ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। শুধু তাই নয় বাংলাদেশের হয়ে টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটিও এখন তার। আগেরটি ছিল তামিম ইকবালের ২০৬ রান। সাকিব ফিরে যান ২১৭ রানে।

এর আগে মুশফিক ও তামিমের পর তৃতীয় বাংলাদেশি হিসেবে ডাবল সেঞ্চুরি তুলে নেন সাকিব। শুক্রবার মুশফিককে সঙ্গে নিয়ে পঞ্চম উইকেটে সাকিব অসাধারণ এক ইনিংস খেলেন।

কলিন ডি গ্র্যান্ডহোমের শর্ট ল্যান্থের বলটি স্কয়ারকাটের মাধ্যমে নিজের প্রথম ডাবল সেঞ্চুরির দেখা পান সাকিব। ২৫৩ বলে ৩০ চারে এই মাইফলকে পৌঁছান সাকিব। এছাড়া ডাবল সেঞ্চুরি করেও থেমে থাকেননি সাকিব। টপকে যান তামিম ইকবালকেও। টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ রানের মালিক ছিলেন ড্যাশিং এই ওপেনার। শুক্রবার নিল ওয়াগনারের বলে বোল্ড হওয়ার আগে খেলে ফেলেন ২১৭ রানের ইনিংস। পেছনে ফেলেন তামিমের খেলা ২০৬ রানের ইনিংসকে।

বৃহস্পতিবার শেষ বিকালে মাহমুদউল্লাহ ফিরে গেলে ক্রিজে নামেন সাকিব। চার রান নিয়ে ওইদিন ভাগ্যগুনে বেঁচে গিয়েছিলেন তিনি।

ব্যক্তিগত ৪ রানে নিল ওয়াগনারের বলে স্কয়ার লেগে দাঁড়িয়ে থাকা ফিল্ডার মিচেল স্যান্টনার সাকিবের সহজ ক্যাচটি ফেলে দেন। এরপর শুক্রবার ৫ রানে নামেন সাকিব, এরপর থেমে থাকেননি। সাউদির বলে চার মেরে ৮৬ বলে ৮ চারে ৫০ রানের মাইফলকে পৌঁছান সাকিব। ব্যক্তিগত ৬৬ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যান।

বিরতি থেকে ফিরে সাকিব খানিকটা আক্রমণাত্মক হন। শেষ পর্যন্ত ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি পেতে খুব বেশি সময় নেননি। বাকি পঞ্চাশ করতে বল খেলেছেন ৬৪ বল।

নিল ওয়াগনারের বলে সিঙ্গেল নিয়ে কিউইদের বিপক্ষে দ্বিতীয় এবং ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে ফেলেন। সবমিলিয়ে ১৫০ বলে ১৩ বাউন্ডারির সাহায্যে সেঞ্চুরির মাইলফলকে পৌঁছেন।

সেঞ্চুরি করেই সাকিব আরও ভয়ঙ্কর হয়ে উঠেন। উইলিয়ামসনকে লং লেগে সুইপ করে ১৫০ রান পৌঁছে যান। ১৯০ বলে ২০ চারে তিনি তার ১৫০ রানের মাইলফলকে পৌঁছান। এই ইনিংস খেলার পথে শুক্রবার তার আগের সর্বোচ্চ ১৪৪ রানকে ছাড়িয়ে যান।

এদিন শুধু ডাবল সেঞ্চুরিই পাননি সাকিব, ওয়েলিংটন সাকিবকে দুই হাত ভরে দিয়েছে ক্রিকেট বিধাতা। তিন হাজার রান ও ১৫০ উইকেট শিকারি ১৪তম অলরাউন্ডার হিসেবে এলিট ক্লাবে নাম লিখিয়েছেন তিনি।

এর আগে যে কোনও উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি ছিল ৩১২ রানের। পাকিস্তানের বিপক্ষে খুলনায় সেটি করেছিলেন ইমরুল ও তামিম। শুক্রবার সাকিব ও মুশফিক দুইজন মিলে ৩৫৯ রানের রেকর্ড জুটি গড়েন।

৫ দিনের ক্রিকেটে সাকিব সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন ২০১৪ সালের ১৯ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে খুলনা টেস্টে। সাকিবের প্রথম সেঞ্চুরিটি ছিল নিউজিল্যান্ডের বিপক্ষেই। সেটা ২০১০ সালে হ্যামিলটন টেস্টে।

jamunanews24.com/sm/ 13 Janu. 2017

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �