নভেম্বরে সড়ক দুর্ঘটনায় নিহত ২১৮ | jamunanews24.com

যমুনা নিউজ : সড়ক দুর্ঘটনায় নভেম্বর মাসে ২৮ শিশু ও ২৫ নারীসহ ২...

বাংলা  
 জাতীয়
নভেম্বরে সড়ক দুর্ঘটনায় নিহত ২১৮
Published : Thursday, 1 December, 2016 at 10:57 PM,  Read :  33  times.
নভেম্বরে সড়ক দুর্ঘটনায় নিহত ২১৮যমুনা নিউজ : সড়ক দুর্ঘটনায় নভেম্বর মাসে ২৮ শিশু ও ২৫ নারীসহ ২১৮ জন নিহত হয়েছেন। এ সময়ে সারা দেশে সংঘটিত ১৭২টি দুর্ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে আরও ২৭২ জন।

বৃহস্পতিবার বেসরকারী সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির (এনসিপিএসআরআর) জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

২০টি জাতীয় দৈনিক, আটটি অনলাইন নিউজ পোর্টাল ও সংবাদ সংস্থা এবং ১০টি আঞ্চলিক সংবাদপত্রে প্রকাশিত তথ্য-উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণ করে প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, নভেম্বরসহ গত ১১ মাসে সংঘটিত দুই হাজার ৭১৭টি সড়ক দুর্ঘটনায় মোট তিন হাজার ৮০জন নিহত ও সাত হাজার ৯১৮ জন আহত হয়েছেন।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে’র বরাত দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়,পর্যবেক্ষণে সড়ক দুর্ঘটনার জন্য প্রধান সাতটি কারণ চিহ্নিত করা হয়েছে। সেগুলো হলো- ত্রুটিপূর্ণ গাড়ি চলাচল বন্ধে আইন প্রয়োগে শিথিলতা, যানবাহনে লাইসেন্সবিহীন অদক্ষ চালক নিয়োগ, প্রতিযোগীতামূলকভাবে বেপরোয়া গতিতে গাড়ি চালানো, ওভারলোডিং ও ওভারটেকিংকালে প্রচলিত বিধি-বিধান লঙ্ঘন, প্রচলিত ট্রাফিক আইন যথাযথভাবে অনুসরণ না করা, দীর্ঘক্ষণ বিরামহীনভাবে গাড়ি চালানো এবং মহাসড়ক ও জাতীয় সড়কের অনেক স্থানে ঝুঁকিপূর্ণ বাঁক ও যান চলাচলের অনুপযোগী বেহাল সড়ক।

অন্যদিকে সড়ক দুর্ঘটনা হ্রাসের জন্য পাঁচটি প্রধান কারণ চিহ্নিত করা হয়েছে বলে আশীষ কুমার দে জানান। এগুলো হলো- সড়ক পরিবহন ব্যবস্থা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে বছরজুড়ে গঠনমূলক সংবাদ প্রচারের কারণে জনসচেতনতা বৃদ্ধি, দুর্ঘটনার বিরুদ্ধে সামাজিক সংগঠনগুলোর ধারাবাহিক কর্মসূচী পালন, রাজপথে সড়ক পরিবহনমন্ত্রীর সরব পদচারণা, ত্রুটিপূর্ণ যানবাহন ও জাল ড্রাইভিং লাইসেন্সের বিরুদ্ধে বিভিন্ন সময়ে ভ্রাম্যমান আদালতের কার্যক্রম পরিচালনা ও পুলিশের দায়িত্বশীলতা বৃদ্ধি এবং ঝুঁকিপূর্ণ অনেক বাঁক চিহ্নিত করে সতর্ক সংকেত স্থাপন ও সড়ক সংস্কার।

jamunanews24.com/a.rahim/01 dec 2016

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �