ঐক্যের আহ্বান সুচির | jamunanews24.com

যমুনা নিউজ: মিয়ানমারে অব্যাহত রোহিঙ্গা নির্যাতন নিয়ে দীর্ঘদিন...

বাংলা  
 আন্তর্জাতিক
ঐক্যের আহ্বান সুচির
Published : Thursday, 1 December, 2016 at 10:27 PM,  Read :  62  times.
ঐক্যের আহ্বান সুচিরযমুনা নিউজ: মিয়ানমারে অব্যাহত রোহিঙ্গা নির্যাতন নিয়ে দীর্ঘদিন চুপ থাকলেও অবশেষে আজ মুখ খুললেন দেশটির নেত্রী অং সান সুচি। তিনি মিয়ানমারের অতীত ভুলে ঐক্যের আহ্বান জানান।

বৃহস্পতিবার সিংগাপুরে ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকে এই আহ্বান জানান তিনি। 

সুচি বলেন আপনারা জানেন, আমাদের নানারকম চ্যালেঞ্জ রয়েছে। মায়ানমার এমন একটি দেশ যেখানে নানাধরনের সম্প্রদায়ের বসবাস। বৈচিত্র্যপূর্ণ এদেশে সিঙ্গাপুরের মত স্থিতিশীলতা এবং আইনের শাসন আমরা প্রতিষ্ঠা করতে চাই।

সুচি আরও বলেন,ব্যবসায়ীরা এমন কোন দেশে বিনিয়োগ করতে চান না যেখানে স্থিতিশীলতা নেই। অস্থিতিশীল মায়ানমার আমরা চাই না। কিন্তু রাষ্ট্রীয় অনৈক্যের ইতিহাস এখানে অনেক পুরনো। জাতীয় সংহতি এবং শান্তি স্থাপন আমাদের জন্য অবধারিতভাবে গুরুত্বপূর্ণ।

গত ৯ অক্টোবর মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনীর ওপর সশস্ত্র গোষ্ঠীদের হামলার পর রোহিঙ্গা মুসলিমদের ওপর ব্যাপক অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। বহু মানুষকে হত্যার পাশাপাশি এক হাজারেরও বেশি বাড়িঘর জ্বালিয়ে দেয় তারা।

রোহিঙ্গারা শত বছর ধরে রাখাইন রাজ্যে বসবাস করলেও মিয়ানমার তাদের নাগরিক হিসেবে স্বীকার করে না। নানা সময় নির্যাতনের মুখে দেশ ছেড়ে তারা পালিয়ে বাংলাদেশের দিকে চলে এসেছে। এরই মধ্যে পাঁচ লক্ষাধিক রোহিঙ্গা বৈধ অবৈধভাবে বাংলাদেশে বাস করছে।

jamunanews24.com/a.rahim/01 dec 2016

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �