অভিষিক্ত নতুন থাই রাজা | jamunanews24.com

যমুনা নিউজ: থাইল্যান্ডের নতুন রাজা হিসেবে ক্রাউন প্রিন্স মাহা...

বাংলা  
 আন্তর্জাতিক
অভিষিক্ত নতুন থাই রাজা
Published : Thursday, 1 December, 2016 at 10:10 PM,  Read :  108  times.
অভিষিক্ত নতুন থাই রাজাযমুনা নিউজ: থাইল্যান্ডের নতুন রাজা হিসেবে ক্রাউন প্রিন্স মাহা ভাজিরালঙ্কর্নের নাম ঘোষণা করা হয়েছে। বাবা প্রয়াত রাজা ভুমিবল আদুলিয়াদের মৃত্যুর ৫০ দিন পর রাজ সিংহাসনে আসীন হলেন তিনি।

বৃহস্পতিবার থাই পার্লামেন্টর আমন্ত্রণের প্রেক্ষিতে ভাজিরালঙ্কর্ন ‍মুকুট গ্রহণ করেন এবং আনুষ্ঠানিকভাবে রাজ সিংহাসন গ্রহণ করেন।

রাজা ভাজিরালঙ্কর্ন থাইল্যান্ডের চক্রী রাজবংশের ১০ম রাজা (রামা-১০) হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন। ১৭৮২ সালে চক্রী রাজবংশ প্রতিষ্ঠা করেন প্রথম রাজা রামা।

ভাজিরালঙ্কর্ন-এর বাবা রাজা ভুমিবল পৃথিবীর ইতিহাসে দীর্ঘতম রাজা ছিলেন। গত ১৩ অক্টোবর তিনি মারা যান। তার শ্রদ্ধায় সেদেশের সরকার দীর্ঘ এক বছরের সরকারি শোক ঘোষণা করে।

৬৪ বছর বয়সী মাহা ভাজিরালঙ্কর্ন রাজ উত্তরাধীকার হিসেবে ১৯৭২ সালে ক্রাউন প্রিন্স উপাধি গ্রহণ করেন।

থাইল্যান্ডের সাত দশকের রাজনৈতিক অস্থিরতাকালীন সময়ও ভুমিবলকে স্থিতিশীলতার খুঁটি হিসেবে ব্যাপকভাবে দেখা হতো। বর্তমানে বাবার মতোই ব্যাপক জনপ্রিয়তা রয়েছে তার ছেলের, যিনি বেশিরভাগ সময় বিদেশে কাটিয়েছেন।

বাবার মৃত্যুর পরপরই ক্রাউন প্রিন্স রাজা হবেন বলে আশা করা হয়েছিল। তবে দেশটির প্রধানমন্ত্রী প্রয়ুথ চান ওচা সেসময় বলেন, তিনি যাতে শোক পালন করতে পারেন সেজন্য বিলম্বে রাজার নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার নির্দেশ দেবেন।

jamunanews24.com/Tarikul/azad/momin/01 December 2016

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �