A PHP Error was encountered

Severity: Warning

Message: imagejpeg(assets/shares/bn/news-21ea0396c61ba3b8f89aa0a75a1a36a7.jpeg): failed to open stream: Permission denied

Filename: controllers/Reader.php

Line Number: 352

Backtrace:

File: /var/www/html/old_jamuna/application/controllers/Reader.php
Line: 352
Function: imagejpeg

File: /var/www/html/old_jamuna/application/controllers/Reader.php
Line: 66
Function: call_user_func_array

File: /var/www/html/old_jamuna/index.php
Line: 295
Function: require_once

দেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ড আয়ো... | jamunanews24.com

দেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ড আয়ো... | jamunanews24.com

যমুনা নিউজ: তথ্যপ্রযুক্তি খাতের বৃহৎ সংগঠন এশিয়া প্যাসিফিক আই...

বাংলা  
 তথ্যপ্রযুক্তি
দেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ড আয়োজনের পরিকল্পনা
Published : Thursday, 1 December, 2016 at 5:12 PM,  Read :  48  times.
দেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ড আয়োজনের পরিকল্পনাযমুনা নিউজ: তথ্যপ্রযুক্তি খাতের বৃহৎ সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা) অ্যাওয়ার্ড-২০১৭ বাংলাদেশে করার পরিকল্পনা রয়েছে।

এতে দেশের প্রযুক্তির নানা দিক এশিয়ার বিভিন্ন দেশের কাছে তুলে ধরতে পারবেন সংশ্লিষ্টরা। এর ফলে প্রযুক্তি খাতও কয়েকধাপ এগিয়ে যাবে।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বেসিস) কার্যালয়ে মিট দ্য প্রেসে এসব তথ্য তুলে ধরা হয়।

এ সময় জানানো হয়, গত ২০১৫ সালে বাংলাদেশের একমাত্র সংগঠন হিসেবে বেসিস অ্যাপিকটার সদস্যপদ লাভ করে। এই অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের পাশাপাশি অ্যাপিকটা সম্ভাবনাময় ও সফল উদ্যোগ, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার স্বীকৃতি দিতে প্রতি বছর অ্যাপিকটা অ্যাওয়ার্ডের আয়োজন করে থাকে। সেই অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় বেসিসের উদ্যোগে এবারই প্রথম অংশ নিয়েছে বাংলাদেশ।

চলতি বছরের ২ থেকে ৫ ডিসেম্বর তাইওয়ানের তাইপে শহরে এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হবে।

বেসিস সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অ্যাপিকটা অ্যাওয়ার্ড সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ। এসময় উপস্থিত ছিলেন বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান ও পরিচালক উত্তম কুমার পাল।

অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স অ্যাওয়ার্ড (অ্যাপিকটা অ্যাওয়ার্ড) একটি আন্তর্জাতিক পুরস্কার প্রতিযোগিতা। অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ব্রুনেই দারুসসালাম, চীন, চীনা তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, জাপান, ম্যাকাও, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং নেপালসহ ১৭টি অর্থনীতি অঞ্চলের সদস্য নিয়ে এ সংগঠন গঠিত। তিনি বলেন, এ বছর মোট ১১টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেয়া হচ্ছে।

এবারের আয়োজনে বাংলাদেশের অংশগ্রহণ ও ভালো করার লক্ষ্য নিয়েই গত কয়েক মাস ধরে কাজ করা হয়েছে। আমরা প্রত্যাশা করছি প্রথমবারের মতো অংশগ্রহণ করেই আমরা কিছু পুরস্কার ঘরে আনতে পারবো।

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ এবারের আয়োজন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি জানান, এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে বেসিসের পক্ষ থেকে এর সদস্য প্রতিষ্ঠানসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে আবেদন গ্রহণ করা হয়। আগ্রহী প্রতিষ্ঠানগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে কয়েক ধাপে যাচাই-বাছাইয়ের মাধ্যমে টুইস্টার মিডিয়া টেকনোলজি লিমিটেড, রিভ সিস্টেমস, আরএক্স ৭১ লিমিটেড, ডক্টরোলা লিমিটেড, ফিউচার সল্যুশনস ফর বিজনেস লিমিটেড, বিজনেস অটোমেশন লিমিটেড, অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড, ক্রান্তি অ্যাসোসিয়েটস লিমিটেড, বন্ডসটেইন টেকনোলজিস ও হিউম্যাক ল্যাব লিমিটেড এই প্রতিযোগিতায় নির্বাচনের জন্য মনোনীত হয়।

এ ছাড়াও টারশিয়ারি স্টুডেন্টস প্রজেক্ট ক্যাটাগরিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), নর্থ সাউট ইউনিভার্সিটি ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ অংশ নিচ্ছে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রতিযোগিতায় ভালো ফলের জন্যে বেসিসের পক্ষ থেকে গত ১৪ ও ১৫ নভেম্বর সকল নির্বাচিত প্রতিযোগীদের বেসিস মিলনায়তনে ২দিনব্যাপী প্রস্তুতি ও পরামর্শমূলক উপস্থাপনার ব্যবস্থা করা হয়।

এতে বেসিসের কার্যনির্বাহী পরিষদের সদস্যরা, বিশেষজ্ঞ ও মেন্টর হিসেবে থাইল্যান্ড থেকে উপস্থিত ছিলেন অ্যাপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতার বিগত কয়েক বছরের বিচারক জনাব মাইক সাচাফিলবুল্কিজ। তিনি প্রতিযোগীদের উপস্থাপনাপরবর্তী বিভিন্ন পরামর্শ প্রদান করেন।

এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে বিচারক হিসেবে বেসিস কার্যনির্বাহী পরিষদের সভাপতি মোস্তফা জব্বার, জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল এবং সাবেক কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ উপস্থিত থাকবেন। ইকোনমি কো-অর্ডিনেটর হিসেবে থাকবেন বেসিসের পরিচালক উত্তম কুমার পাল। এ ছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, অ্যাসোসিওর সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ এইচ কাফিসহ একটি প্রতিনিধিদল এই প্রতিযোগিতায় অংশ নেবেন।

jamunanews24.com/A.Khalid/azad/anis/manik/01 december 2016

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �