কলম্বিয়ার কংগ্রেসে নতুন ফার্ক... | jamunanews24.com

যমুনা নিউজ: কলম্বিয়ার সরকার ও সেদেশের ফার্ক বিদ্রোহীদের মধ্যক...

বাংলা  
 আন্তর্জাতিক
কলম্বিয়ার কংগ্রেসে নতুন ফার্ক চুক্তির অনুমোদন
Published : Thursday, 1 December, 2016 at 4:41 PM,  Read :  6  times.
কলম্বিয়ার কংগ্রেসে নতুন ফার্ক চুক্তির অনুমোদনযমুনা নিউজ: কলম্বিয়ার সরকার ও সেদেশের ফার্ক বিদ্রোহীদের মধ্যকার ৫২ বছরের সশস্ত্র সংঘাতের ইতি টানতে একটি সংশোধিত শান্তি চুক্তির অনুমোদন দিয়েছে দেশটির কংগ্রেস।

বুধবার বিবিসির খবরে বলা হয়, বিরোধী দলের আপত্তির মুখেই কলম্বিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে চুক্তিটি অনুমোদিত হয়। এর ঠিক একদিন পর নিম্নকক্ষে চুক্তিটির অনুমোদন দেয়া হলো।

পাঁচ দশকের সশস্ত্র সংঘাতের অবসান ঘটানোর লক্ষ্যেই চুক্তিটি সম্পন্ন করা হয়, যে সংঘাতে সেদেশের ২ লাখ ৬০ হাজারের অধিক মানুষ নিহত হয়েছে।

ফার্ক বিদ্রোহীদের সঙ্গে সই করা প্রথম শান্তি চুক্তিটি কলম্বিয়ার একটি গণভোটে প্রত্যাখ্যাত হয়। পরবর্তীতে নতুন করে সংশোধিত চুক্তি স্বাক্ষরিত হয়। নতুন এ চুক্তির জন্য আর কোন গণভোটের প্রয়োজন ছিল না।

কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল স্যান্তোস এ চুক্তিকে স্বাগত জানিয়েছেন। তিনি এটাকে ঐতিহাসিক পৃষ্ঠপোষকতা বলে অবহিত করেছেন, যে প্রক্রিয়ায় হাজার হাজার ফার্ক যোদ্ধা জাঙ্গল ক্যাম্প ছেড়ে আসবেন এবং তাদের অস্ত্র সরকারের কাছে সমর্পণ করবেন।

বিদ্রোহীরা আগামী ছয়মাসের মধ্যে তাদের অস্ত্র আত্মসমর্পণের কাজ সম্পন্ন করবেন এবং একটি রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করবেন।

jamunanews24.com/momin/anis/01 Dec 2016

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �