এইডস সম্পর্কে সচেতনতা বাড়ান | jamunanews24.com

যমুনা নিউজ: আজ বিশ্ব এইডস প্রতিরোধ দিবস। ১৯৮৮ সাল থেকে এই দিন...

বাংলা  
 স্বাস্থ্য
এইডস সম্পর্কে সচেতনতা বাড়ান
Published : Thursday, 1 December, 2016 at 3:02 PM,  Read :  25  times.
এইডস সম্পর্কে সচেতনতা বাড়ানযমুনা নিউজ: আজ বিশ্ব এইডস প্রতিরোধ দিবস। ১৯৮৮ সাল থেকে এই দিনটি পালিত হচ্ছে। আগের তুলনায় এইডস নিয়ে মানুষের মধ্যে সচেতনতা বেড়েছে। ভুল ধারণাগুলি দূর হয়েছে অনেকাংশে। কিন্তু এইচআইভি আক্রান্তরা আজও হীনম্মন্যতায় ভোগেন। বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন তাদের নিয়ে কাজ করছে বটে, তবে দায়িত্বশীল নাগরিক হিসেবে আমাদেরও কিছু দায়িত্ব রয়েছে। আর্থিকভাবে সাহায্য করার সামর্থ্য না থাকলেও, মরণ রোগের বিরুদ্ধে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোই যায়। কীভাবে উদ্যোগ নেবেন!‌

১. মিটিং–মিছিলে গলা ফাটাতে হবে না। বিশেষ দিন বা অনুষ্ঠান উপলক্ষে হাতে বা বুক পকেটে এক টুকরো লাল রিবন বাধতে পারেন। আর কিছু না হোক, মানুষের আগ্রহ বাড়বে।

২. মাঝে-মধ্যেই কিছু স্বেচ্ছাসেবী সংগঠন এইডস নিয়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। তাতে যোগ দিতে পারেন। আরও কাছ থেকে আক্রান্তদের অভিজ্ঞতা জানতে পারবেন।

৩. বন্ধু-বান্ধব এবং পরিবারের লোকজনদের সঙ্গে খোলাখুলি কথা বলুন। লজ্জা না পেয়ে বিয়ের আগে অথবা যেকোনো সময় হাসপাতালে একবার এইচআইভি পরীক্ষা করে নিতে বলুন।

৪. এইচআইভি আক্রান্ত হয়েও সঠিক চিকিৎসা করিয়ে স্বাভাবিকভাবে জীবন-যাপন করা যায়। কিন্তু টাকার অভাবে অনেকেই চিকিৎসা করান না। সেক্ষেত্রে চাদা তুলে তাদের সাহায্য করুন।

৫. সব স্কুল-কলেজ এবং অফিসেই কিছু দাদা গোছের লোকজন থাকেন। অতি খাজা ভাষণ দিলেও, ভিড় জমান সাঙ্গ-পাঙ্গরা। তাদের সঙ্গেও কথা বলে সাহায্য চাইতে পারেন।

৬. কেবল বিশ্ব এইডস দিবসে গলা ফাটালে চলবে না। মরণ রোগের প্রতি মানুষের সচেতনতা বাড়াতে হলে প্রতিদিনই কিছু না কিছু করতে হবে।
‌‌
jamunanews24.com/zobaida/Roushan/01 December 2016

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �