যে কারণে অফিসে ঘুম পায় | jamunanews24.com

যমুনা নিউজ: ঘুমোতে ভালোবাসেন না এমন কাউকে খুঁজে পাওয়া বেশ দু...

বাংলা  
 লাইফস্টাইল
যে কারণে অফিসে ঘুম পায়
Published : Thursday, 1 December, 2016 at 1:01 PM,  Read :  40  times.
যে কারণে অফিসে ঘুম পায়যমুনা নিউজ: ঘুমোতে ভালোবাসেন না এমন কাউকে খুঁজে পাওয়া বেশ দুষ্কর। আবার কাজের মাঝে, পরীক্ষার সময়ই যেন দু’চোখের পাতা এক হতে চায় সবসময়। সেসব তো তাও মেনে নেওয়া যায়, কিন্তু অফিসে ঘুম পেলে? সর্বনাশ।

বসের চোখে পড়লে, অথবা সিসিটিভি তে ঘুমন্ত কর্মচারীর ছবি ধরা পড়লে, কেলেঙ্কারির সীমা থাকবে না। কিন্তু এ ঘুম তো আর যে সে ঘুম নয়। আপনাকে বেকায়দায় ফেলাই তার প্রধান উদ্দেশ্য। তাই তো প্রতিদিন কাজের চাপ যখন তুঙ্গে, সেই টিফিন টাইমের পরই, সে এসে হাজির আপনার কাছে। কিন্তু কেন এমন হয় বলুন তো? চলুন জেনে নিই…

এক রিসার্চ থেকে জানা গিয়েছে, অফিসে লাঞ্চ টাইমের পর ঘুম আসার জন্য প্রধানত দায়ী, লবণ, চিনি এবং প্রোটিনযুক্ত খাবার। খাবার খাওয়ার পরেই পরিপাক ক্রিয়া শুরু হয়ে যায়, আর এই কাজের জন্য রক্ত সঞ্চালনও হয় ভালো মতোই। চাপ পড়ে আমাদের মস্তিষ্কেও।

মস্তিষ্কে রক্ত সঞ্চালন কম হওয়ার কারণে তার ক্রিয়াতেও প্রভাব পড়ে। ফলস্বরূপ, ঘুম ঘুম ভাব আসে কম সময়েই। প্রোটিনযুক্ত খাবার খেলে, পরিপাক হতে সময় লাগে, পরিশ্রমও হয়, তাই ঘুম এত সহজেই কড়া নাড়ে। তাই চাকরি বাঁচাতে হলে, টিফিনের মেনু ভেবেচিন্তে বাছুন।


jamunanews24.com/zobaida/01december 2016

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �