A PHP Error was encountered

Severity: Warning

Message: imagejpeg(assets/shares/bn/news-079a397541e3aa20e03914372e71d3a7.jpeg): failed to open stream: Permission denied

Filename: controllers/Reader.php

Line Number: 352

Backtrace:

File: /var/www/html/old_jamuna/application/controllers/Reader.php
Line: 352
Function: imagejpeg

File: /var/www/html/old_jamuna/application/controllers/Reader.php
Line: 66
Function: call_user_func_array

File: /var/www/html/old_jamuna/index.php
Line: 295
Function: require_once

সাগর উত্তাল, ২ নম্বর হুঁশিয়ার... | jamunanews24.com

সাগর উত্তাল, ২ নম্বর হুঁশিয়ার... | jamunanews24.com

যমুনা নিউজ : বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘নাদা&rsquo...

বাংলা  
 জাতীয়
সাগর উত্তাল, ২ নম্বর হুঁশিয়ারি সংকেত
Published : Thursday, 1 December, 2016 at 9:47 AM,  Read :  76  times.
সাগর উত্তাল, ২ নম্বর হুঁশিয়ারি সংকেতযমুনা নিউজ : বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘নাদা’র প্রভাবে সাগর উত্তাল থাকায় সমুদ্র
বন্দরে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে আবহাওয়া অধিদফতরের পক্ষ
থেকে।

তবে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত দেড় হাজার কিলোমিটারের বেশি দূরে অবস্থান করা ঘূর্ণিঝড় ‌‘নাদা’ বাংলাদেশ উপকূলে আঘাত হানবে না বলে জানিয়েছে আবহাওয়াবিদরা।

বুধবার অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে এই হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়। ঘূর্ণঝড়টি বাংলাদেশ উপকূলে আসার শঙ্কা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আবদুর রহমান।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগর তীরের আট দেশের আবহাওয়া দফতর ও বিশ্ব আবহাওয়া সংস্থার দায়িত্বপ্রাপ্ত প্যানেলের তালিকা অনুযায়ী এ ঘূর্ণিঝড়ের নাম দেয়া হয়েছে ‘নাদা’।

‘নাদা’ ওমানের দেয়া নাম। ওমানের ভাষায় এর অর্থ রুদ্রমূর্তির নারী; ভয়ঙ্কর ও হিংস্রতার জন্যে এ শব্দ আঞ্চলিকভাবে ব্যবহার হয়।

আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, মঙ্গলবার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপ হয়; এরপর তা নিম্নচাপে রূপ নেয়। গভীর নিম্নচাপ হয়ে বুধবার দুপুরে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়।

ঘূর্ণিঝড়টি বাংলাদেশ উপকূলে আসার শঙ্কা নেই। শেষপর্যন্ত শ্রীলঙ্কা ও ভারতের অন্ধ্র প্রদেশ উপকূল দিয়ে অতিক্রম করতে পারে।

আবহাওয়া অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘নাদা’ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এটি বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে এক হাজার ৫৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।

ঘূর্ণিঝড় ‘নাদা’ এর কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করতে এবং উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে পরামর্শ দেওয়া হয়েছে।

jamunanews24.com/ sm/ 01 Dec. 2016

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �