পাক মিডিয়ার বক্তব্য উড়িয়ে দিল... | jamunanews24.com

যমুনা নিউজ: চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরে যুক্ত হতে পাকিস্ত...

বাংলা  
 আন্তর্জাতিক
পাক মিডিয়ার বক্তব্য উড়িয়ে দিলো রাশিয়া
Published : Tuesday, 29 November, 2016 at 10:07 PM,  Read :  35  times.
পাক মিডিয়ার বক্তব্য উড়িয়ে দিলো রাশিয়াযমুনা নিউজ: চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরে যুক্ত হতে পাকিস্তানের সঙ্গে রাশিয়ার গোপন সমঝোতা হয়েছে বলে পাকিস্তানের মিডিয়ায় প্রচারিত এমন সংবাদকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে রাশিয়া।   

পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়েছে, মঙ্গলবার রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়ের দপ্তর থেকে জানানো হয়, পাকিস্তানের মিডিয়ায় প্রচারিত এসব তথ্যের কোন ভিত্তি নেই।

গত সপ্তাহে পাকিস্তানের মিডিয়ায় প্রকাশিত রুশ গোয়েন্দা প্রধান চীন-পাকিস্তানের অর্থনৈতিক করিডোর পরিদর্শনসহ পাকিস্তানের সঙ্গে গোপোন বৈঠকে রাশিয়ার সমঝোতার বিষয়টিও নাকচ করে দেয় দেশটি।

রাশিয়ার পররাষ্ট্র দপ্তর থেকে বলা হয়, সিপিইসি’তে রাশিয়ার যোগদান নিয়ে পাকিস্তানের সঙ্গে কোনও আলোচনা হয়নি।

তবে, এই ইস্যুতে আলোচনা  না  করলেও দেশটির সঙ্গে কৌশলগত সব ধরনের সম্পর্ক বজায় রাখতে সচেষ্ট মস্কো।

এ দিকে,  ইসলামাবাদে রাশিয়ার দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, ‘পাকিস্তানের সঙ্গে আমাদের ব্যবসা এবং অর্থনৈতিক সহযোগিতার আলাদা মূল্য রয়েছে। আমরা এই সম্পর্ক আরও এগিয়ে নিয়ে যেতে চাই। করাচি থেকে লাহোর পর্যন্ত গ্যাস পাইপ লাইন বসানোর কাজে রাশিয়ার কোম্পানিগুলো কাজ করছে। দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তিতেই এই কাজ হচ্ছে।’

পাকিস্তানের সঙ্গে কৌশলগত প্রতিরক্ষা চুক্তি করতেও রাশিয়া সম্মত বলে জানানো হয়।

উল্লেখ্য, গত বছর চীন প্রধানমন্ত্রী পাকিস্তান সফরে গেলে উভয় দেশের মধ্যে অর্থনৈতিক করিডোর গঠনের বিষয়ে সম্মত হয়। এই প্রস্তাব অনুসারে চীনের জিনজিয়াং প্রদেশ থেকে পাকিস্তান অধিকৃত কাশ্মীর পর্যন্ত বিশেষায়িত সড়ক এবং রেল যোগাযোগের ব্যবস্থা করা হবে।

পাশাপাশি জিনজিয়াং থেকে পাকিস্তানের গদার বন্দর পর্যন্ত তেল কিংবা গ্যাস পাইপলাইন স্থাপন করারও কথা রয়েছে।

jamunanews24.com/S.alam/29 Nov 2016

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �