রোহিঙ্গারা ঐতিহাসিকভাবে মিয়ান... | jamunanews24.com

রামু প্রতিনিধি: রোহিঙ্গা তুমি কার, রোহিঙ্গাদের নাগরিকত্ব অধিক...

বাংলা  
 সারাদেশ
রোহিঙ্গারা ঐতিহাসিকভাবে মিয়ানমারের অধিবাসী
Published : Tuesday, 29 November, 2016 at 9:43 PM,  Read :  48  times.
রোহিঙ্গারা ঐতিহাসিকভাবে মিয়ানমারের অধিবাসীরামু প্রতিনিধি: রোহিঙ্গা তুমি কার, রোহিঙ্গাদের নাগরিকত্ব অধিকার দিন, রোহিঙ্গারা রাষ্ট্র পরিচয়হীন কেন? রুখো সাম্প্রদায়িকতা জাগো বিশ্ব মানবিকতা, উগ্রতার পথ পরিচার করো এসব স্লোগানে রামুতে অনুষ্ঠিত হয়েছে বৌদ্ধ সম্প্রদায়ের মানববন্ধন।

মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর বর্বরতা-নিপীড়ন বন্ধের দাবিতে এবং মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে রামুতে এ মানববন্ধন করে স্থানীয় বৌদ্ধ সম্প্রদায়।

বক্তারা বলেন, জঙ্গি বা সন্ত্রাসী দমনের নামে একজন সাধারণ মানুষও যদি নিহত হয় সেটাও গুরুতর অন্যায় এবং মানবাধিকারের ঘোর লঙ্ঘন। মিয়ানমার স্বীকার করুক বা না-ই করুক রোহিঙ্গারা ঐতিহাসিকভাবে সেদেশের অধিবাসী। অধিবাসী না হলেও হত্যা কিংবা নির্যাতন করা যাবে না।

মঙ্গলবার দুপুর ১টায় রামু চৌমুহনী চত্বরে অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন, ‘আমাদের রামু ডটকম’ সম্পাদক রামু কেন্দ্রীয় সীমা বিহারের আবাসিক পরিচালক প্রজ্ঞানন্দ ভিক্ষু।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন, রামু উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম, ভাইস-চেয়ারম্যান মো. আলী হোসেন, কাউয়ারখোপ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ, রামকুট বনাশ্রম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ কে শ্রী জ্যোতিসেন থের, রামু কেন্দ্রীয় সীমা বিহারের সাধারণ সম্পাদক তরুণ বড়ুয়া, রামু বৌদ্ধ যুব পরিষদের আহ্বায়ক রজত বড়ুয়া, যুগ্ম-আহ্বায়ক বিপুল বড়ুয়া আব্বু, রাজারকুল ইউপি সদস্য রিটন বড়ুয়া প্রমুখ।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, রোহিঙ্গাদের নিপীড়ন করতে গিয়ে মানবতাবিরোধী অপরাধের সবটাই করছে মিয়ানমারের সেনাবাহিনী। কোনো রাষ্ট্রের প্রতিরক্ষার সর্বশেষ ভরসাস্থল সামরিক বাহিনী একই রাষ্ট্রের অধিকারবঞ্চিত একটি ক্ষুদ্র জনগোষ্ঠীর ওপর এতটা নির্দয় এবং বর্বর হয়ে উঠতে পারে না। মিয়ানমারের সেনাবাহিনী সেই জঘন্য কাজটি করছে।

jamunanews24.com/tapu/shakil/Roushan/29 November 2016

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �