বুধবার ঢাকা আসছেন ভারতের প্রত... | jamunanews24.com

যমুনা নিউজ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী মাসের সম্ভাব্য দি...

বাংলা  
 জাতীয়
বুধবার ঢাকা আসছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী
Published : Tuesday, 29 November, 2016 at 4:08 PM,  Read :  25  times.
বুধবার ঢাকা আসছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রীযমুনা নিউজ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী মাসের সম্ভাব্য দিল্লি সফরকে সামনে রেখে বুধবার (৩০ নভেম্বর) দুদিনের সফরে ঢাকা আসছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পরিকার। এ সফরে সরকারের শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাতের পাশাপাশি তার দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে একটি চুক্তি নিশ্চিত করার কথা রয়েছে। সাম্প্রতিক অতীতে এটাই হতে যাচ্ছে ভারতের কোনো প্রতিরক্ষামন্ত্রীর প্রথম ঢাকা সফর।

মঙ্গলবার ফাস্টপোস্টের খবরে জানানো হয়, ভারতের কর্মকর্তারা জানিয়েছেন, পরিকার বুধবার ঢাকায় রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন । এছাড়া তিনি প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টাদের সঙ্গেও আলোচনা করবেন।

ভারতের কোস্ট গার্ড প্রধানের পাশাপাশি দেশটির সেনাবাহিনী ও বিমান বাহিনীর সহ-প্রধানরা ও নৌবাহিনীর উপ-প্রধান পরিকারের সফরসঙ্গী হিসেবে থাকবেন। তারা ১ ডিসেম্বর চ্ট্টগ্রাম মিলেটারি একাডেমি পরিদর্শন করবেন এবং এদিন শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা জানিয়েছেন, সফরে দুদেশের মধ্যে গভীর নিরাপত্তা সম্পর্ক প্রতিষ্ঠা ও একটি প্রতিরক্ষা চুক্তি নিশ্চিত করার বিষয়ে নজর দেয়া হবে। এ চুক্তিটি আগামী ১৭ ডিসেম্বর শেখ হাসিনার সম্ভাব্য দিল্লি সফরে সই হতে পারে।

এ কর্মকর্তারা আরও জানান, চলতি মাসের আরও আগে বাংলাদেশ সফরে যাওয়ার কথা ছিল পরিকারের। কিন্তু সফর ঘটনাক্রমে পিছিয়ে যায়। পরিকারের ঢাকা সফর ও চীনের বাংলাদেশের কাছে দুটি সাবমেরিন বিক্রির মধ্যে কোন যোগসূত্র থাকার কথা নাকচ করে দিয়েছেন তারা।

প্রধানমন্ত্রী ২০১৩ সালে আধুনিক নৌবাহিনী গড়ে তোলায় তার সরকারের উদ্যোগের অংশ হিসেবে দুটি সাবমেরনি কেনার ঘোষণা দেন। এর ধারাবাহিকতায় গত ১৪ নভেম্বর দুটি ডিজেল-ইলেক্ট্রিক সাবমেরিন চীনের কাছ থেকে গ্রহণ করে বাংলাদেশ।

গত সপ্তাহে ভারতের টাইমস অব ইন্ডিয়া সে দেশের সরকারি বরাত দিয়ে এক খবরে জানানো হয়, ৩০ নভেম্বর দুদিনের সফরে মনোহর পারিকার ঢাকায় আসছেন। এ সফরের সময় ভারতের প্রতিরক্ষামন্ত্রী দুই দেশের নিরাপত্তা সহযোগিতার এক নতুন রূপরেখা নিয়ে আলোচনা করবেন। নতুন রূপরেখাটিতে সমরাস্ত্র সরবরাহ বাড়ানো, প্রযুক্তি বিনিময়, প্রশিক্ষণ ও যৌথ মহড়ার পাশাপাশি সন্ত্রাসবাদ দমনে সহযোগিতা বাড়ানোর মতো উপাদান থাকবে। চীনের কাছ থেকে সাবমেরিন কেনার পর তড়িঘড়ি করে পরিকারকে বাংলাদেশ সফরে পাঠানো হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

jamunanews24.com/momin/28 Nov 2016

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �