লৌহজাত পণ্যের কাঁচামালের দাম ... | jamunanews24.com

যমুনা নউজ: লৌহজাত পণ্যের কাঁচামালের ওপর ১৪০ ডলার ট্যারিফ মূল্...

বাংলা  
 অর্থনীতি
লৌহজাত পণ্যের কাঁচামালের দাম বৃদ্ধির প্রতিবাদ
Published : Tuesday, 29 November, 2016 at 3:44 PM,  Read :  144  times.
লৌহজাত পণ্যের কাঁচামালের দাম বৃদ্ধির প্রতিবাদযমুনা নউজ: লৌহজাত পণ্যের কাঁচামালের ওপর ১৪০ ডলার ট্যারিফ মূল্য বৃদ্ধির প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ আয়রণ অ্যাণ্ড স্টিল ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ প্রতিবাদ জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বাণিজ্যিক আমদানিকারক ও বন্ডের সুবিধাভোগীদের মধ্যে শুল্কপার্থক্য প্রতি টনে প্রায় ২০ হাজার টাকা। আমদানি পর্যায়ে এই বিশাল পার্থক্য থাকার ফলে কোনো প্রকার প্রক্রিয়াকরণ না করে সিআর মেনুফ্যাকচারিং কোম্পানিগুলো আমদানিকৃত মাল অবৈধভাবে খোলাবাজারে বিক্রি করছেন। তাই সর্বোচ্চ শুল্ক দিয়ে মাল আমদানি করায় আমদানিকারক প্রতিষ্ঠানগুলো যেমন ক্ষতির মুখে পড়ছে তেমনি সরকারও হাজার কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।
সংবাদ সম্মেলনে বাংলাদেশ আয়রণ অ্যাণ্ড স্টিল ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাসিরউল্লাহ ৪টি প্রস্তাব উপস্থাপন করেন।

ক. লৌহশিল্পের কাঁচামাল প্লাট রোল্ড প্রোডাক্ট সেকেন্ডারি কোয়ালিটি স্টিল শুল্কায়নে অযৌক্তিকভাবে বর্ধিত ট্যারিফ বৃদ্ধি প্রত্যাহার ও প্রাইম কোয়ালিটির ন্যায় সেকেন্ডারি কোয়লিটি স্টিলের ইনভয়েস ভেল্যুর ওপর শুল্কায়ন নির্ধারণ করা।

খ. আমদানিকৃত ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পের কাঁচামাল সেকেন্ডারি কোয়ালিটির স্টিলের লৌহজাত শিল্পের আমদানিপর্যায়ে সকল বন্ড সুবিধা বাতিল করা।

গ. আমদানিপর্যায়ে সেকেন্ডারি ল্যায় প্রাইম কোয়ালিটির মাল শতভাগকায়িক পরীক্ষা করা।

ঘ. সকল মালের অ্যাসেসমেন্ট ভেল্যু নির্ধারণে Valuation Rules-2000 বিধি অনুসারে শুল্কায়ন করা ইত্যাদি।
আন্দোলনের অংশ হিসেবে সংগঠনটি আগামীকাল বুধবার রাজধানীর স্টিল শিট ও কয়েল ব্যবসায়ীদের সঙ্গে নিয়ে সমস্ত দোকান ও মোকামবন্ধ রেখে বংশালের হোটেল আল-রাজ্জাক ও আল-নাসির সুইটসের সামনে মানব বন্ধন কর্মসূচির ঘোষণা দেয়।

jamunanews24.com/Tofazzal/anis/manik/ 29 November 2016

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �