আইএসকে সমর্থন করায় কাতারের নি... | jamunanews24.com

যমুনা নিউজ: সিরিয়ার বিদ্রোহীদের প্রতি কাতার পুনরায় সমর্থন করে...

বাংলা  
 আন্তর্জাতিক
আইএসকে সমর্থন করায় কাতারের নিন্দা সিরিয়ার
Published : Tuesday, 29 November, 2016 at 2:14 PM,  Read :  5  times.
আইএসকে সমর্থন করায় কাতারের নিন্দা সিরিয়ারযমুনা নিউজ: সিরিয়ার বিদ্রোহীদের প্রতি কাতার পুনরায় সমর্থন করে বক্তব্য দেয়ায় এর তীব্র নিন্দা জানিয়েছে দামেস্ক।

সিরিয়া বলছে, এ সমর্থনের ফলে আইএস বিস্তারে দোহা সরকারের ভূমিকার বিষয়টি প্রকাশ হয়ে পড়েছে।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মাদ বিন আব্দুর রহমান আল সানি শনিবার যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক বক্তব্যের প্রতিক্রিয়ায় এ কথা বলেন।

তিনি বলেন, ট্রাম্প সরে গেলেও সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠীগুলোকে অর্থ ও অস্ত্র সাহায্য দিয়ে যাবে কাতার। ট্রাম্প তার সাম্প্রতিক এক বক্তব্যে বলেছেন, সিরিয়ার বিদ্রোহীদের প্রতি ওয়াশিংটনের সমর্থনকে তিনি পছন্দ করেন না। তিনি আরো বলেছেন, সিরিয়ায় রাশিয়া আইএসবিরোধী যে অভিযান চালাচ্ছে তিনি হয় তো তার প্রতি সমর্থন জানাবেন।

কাতারের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কাতারের বক্তব্যে প্রমাণিত হয়েছে তার দেশ বিশ্বব্যাপী উগ্রবাদ, সন্ত্রাসবাদ ও আইএস মতবাদ ছড়ানোর কাছ করছে। 

সোমবার সিরিয়ার আলেপ্পোর কৌশলগত জেলা আস-সাখুরের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে দেশটির সেনাবাহিনী। মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস সেনাবাহিনীর এ সাফল্যের সত্যতা স্বীকার করে বলেছে, ২০১২ সালের পর আলেপ্পো শহরে এটি হচ্ছে জঙ্গিদের সবচেয়ে বড় পরাজয়। আলেপ্পোয় জঙ্গিদের নিয়ন্ত্রিত এক-তৃতীয়াংশ ভূখণ্ড বর্তমানে সেনাবাহিনী নিয়ন্ত্রণ করছে বলেও জানিয়েছে সংস্থাটি। 

jamunanews24.com/ali/Roushan/29 November 2016

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �