আজ থেকে শুরু ডিজিটাল ওয়ার্ল্ড... | jamunanews24.com

যমুনা নিউজ:  রাজধানী ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি ব...

বাংলা  
 তথ্যপ্রযুক্তি
আজ থেকে শুরু ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬
Published : Wednesday, 19 October, 2016 at 12:59 PM,  Read :  73  times.
আজ থেকে শুরু ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬যমুনা নিউজ:  রাজধানী ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আজ বুধবার থেকে শুরু হচ্ছে তিন দিনের তথ্যপ্রযুক্তি উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’।

রাজধানীর কুড়িল বিশ্বরোড সংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেনশ সিটি বসুন্ধরায় এ উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ সময় বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় উপস্থিত থাকবেন।

উৎসবে বিশ্বব্যাংক, মাইক্রোসফট, ফেসবুক, একসেন্সার, জেডটিই, হুয়াওয়েসহ তথ্যপ্রযুক্তিসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ৪৩ জন বিদেশি বক্তাসহ দুই শতাধিক ব্যক্তি অংশ নিচ্ছেন। অংশ নেবেন সাত দেশের সাতজন মন্ত্রীও। উৎসবের পর্দা নামবে শুক্রবার ‘অ্যাওয়ার্ড নাইট’-এর মাধ্যমে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বেসিস, প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের যৌথ উদ্যোগে উৎসবের আয়োজন করা হয়েছে।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের প্রতিপাদ্য করা হয়েছে ‘নন স্টপ বাংলাদেশ’। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উৎসব সবার জন্য উন্মুক্ত থাকবে।

বৃহৎ আকারে অনুষ্ঠিত হতে যাওয়া এ আয়োজনে দেশের প্রযু্ক্তির উন্নয়ন, এখাতের সেবাসমূহ, সম্ভাবনাসহ নানা দিক ওঠে আসবে। তরুণ, শিক্ষার্থীসহ নানা বয়সিদের উপস্থিতে জমে উঠবে তিনদিনের এ আসর।

গত তিনবারের চেয়ে এবার আয়োজনের পরিধি যেমন বড় ঠিক তেমনি প্রত্যাশাও বেশ লম্বা। আয়োজকরা ধারণা করছেন এতে প্রায় ৫ লাখ দর্শনার্থীর সমাগম ঘটবে।

আয়োজকেরা জানান, কনভেনশনের চারটি হলরুমে দেশের ৪০টি মন্ত্রণালয় ছাড়াও শীর্ষস্থানীয় বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান তাদের ডিজিটাল কার্যক্রম তুলে ধরবে।

এতে মাইক্রোসফট, ফেসবুক, একসেন্সার, বিশ্বব্যাংক, জেডটিই, হুয়াওয়েসহ খ্যাতনামা তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ৪৩ জন বিদেশি বক্তাসহ দুই শতাধিক ব্যক্তি বিভিন্ন পর্বে অংশ নেবেন। মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নেবেন সাত দেশের সাত মন্ত্রী।

আজ থেকে শুরু ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬প্রদশর্নীতে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপোজিশন, মোবাইল ইনোভেশন, ই-কমার্স এক্সপো, স্টার্টআপ জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট ১২টি সেমিনার, ডেভেলপমেন্ট পার্টনারস কনফারেন্স ও আইসিটি এডুকেশন সম্মেলন হবে।

ডিজিটাল ওয়ার্ল্ডের মেলায় ৪০০ সফটওয়্যার কোম্পানি অংশ নেবে। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি শিল্প কতটুকু গড়ে উঠেছে এই উৎসবের মধ্য দিয়ে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সঙ্গে সেসব বিষয়ে আন্তঃযোগাযোগ হবে। বাজেট ধরা হয়েছে নয় কোটি টাকা।

২০১২ সালে প্রথমবারের মতো ডিজিটাল ওয়ার্ল্ড সম্মেলন অনুষ্ঠিত হয়।

ডিজিটাল ওয়ার্ল্ড-এর যাবতীয় তথ্য নিয়ে প্রতিমুহূর্তের আপডেট খবর পরিবেশন করছেন যমুনা নিউজ টোয়েন্টিফোর ডটকম।


jamunanews24.com/A.Khalid/anis/19 October 2016

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �